Text size A A A
Color C C C C
পাতা

প্রকল্প

গুরত্বপূর্ণ প্রকল্প সমূহ

নাম ও সার সংক্ষেপ

১। মূল প্রকল্প

১.       কুমিল্লাপদ্ধতির আলোকে মানব সম্পদকে যুগপোযোগী করে গড়ে তোলার লক্ষে সাংগঠনিক অবকাঠামো টেকসই উন্নযনের স্বার্থে নিজসব পুঁজি গঠন ও সমবেত উদ্যোগের মাধ্যমে সংগঠন/প্রতিষ্ঠান ভিত্তিক কর্ম প্রয়াস।

২.        স্থানীয় সম্পদ সৃষ্টির লক্ষ্যে নিজসব পুঁজি ,শেয়ার, সঞ্চয় আহরনের ব্যবস্থা করণ।

৩.       সহজ শর্তে পুঁজি যোগানের লক্ষে তদারকি কৃষি ও সেচযন্ত্রে ঋণ প্রদান।

৪.      কৃষি উন্নয়ন ও পল্লী অঞ্চলে কর্মসংস্থান সৃষ্টির অভিপ্রায়ে কৃষি পণ্য, উপকরণ ও সেচ সরবরাহের সমন্বিত প্রচেষ্টার বলয় সৃষ্টি।

৫.       প্রশিক্ষণ ও স্ব-ব্যবস্থাপনা সৃষ্টির লক্ষে স্থানীয় নেতৃতব সৃষ্টি।

 

০২। একটি বাড় একটি খামার প্রকল্প

১.       প্রকল্পের মূল লক্ষ প্রতিটি পরিবারকে মানব সম্পদের উন্নয়ন এবং অর্থনৈতিক সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে টেকসহ আর্থিক কার্যক্রমের একক প্রতিষ্ঠান হিসাবে ২০১৫ সালের মধ্যে জাতীয় দারিদ্র্যতা ৪০%থেকে ২০% নামিয়ে আনা।

২.       দেশের ৮৫,০০০ গ্রামের দরিদ্র্য, অতিদরিদ্র্য পরিবারকে সমিতিভূক্ত/সংগঠনভূক্ত করে গ্রাম সংগঠন গুলোকে পুঁজি গঠনের মাধ্যমে অর্থনৈতিক কর্মকান্ডের কেন্দ্রবিন্দু হিসাবে গড়ে তোলা।

৩.       সংগঠনভূক্ত গ্রামের প্রতিটি পরিবারকে পেশাভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে ঋণ সহায়তা প্রদান।

৪.      দরিদ্র্য অতিদরিদ্র্য জনগোষ্ঠীর সার্বিক জীবন মান উন্নয়নের জন্য সম্পদ সহায়তা হিসেবে চাহিদা মাফিক বকনা বাছুর, হাঁসমুরগী, ঘরের ঢেউটিন, শাকসবজি বীজ গাছের চারা সরবরাহ করা।

৫.       গ্রামীন উৎপাদিত পণ্য বাজারজাত করনের লক্ষে বিপনন কেন্দ্র স্থাপন, প্রযুক্তি হস্তান্তর, ডাটা সেন্টার ও টেলিনেটওয়ার্ক স্থাপন করা।

০৩। আবর্তক কৃষি ঋণ কর্মসূচীঃ

১.       কৃষি উৎপাদন বৃদ্ধি, কর্মসংসহান সৃষ্টি ও টেকসহ উন্নয়নে ঘূর্ণায়মান পলস্নী উন্নয়ন ঋণ তহবিল শিরোনামে বিআরডিবির নিজসব ঋণ কার্যক্রম শুর হয়।

২.    ঋণ তহবিল প্রাপ্তিতে ব্যাংক নির্ভরতা কমে এসেছে এবং ঋণ তহবিলের নিরাপত্তা স্বচছতা ও গতিশীলতা বৃদ্ধি পেয়েছে। মধ্যস্বতবভোগী ব্যাংক  না থাকাতে সুদের হার ও হ্রাস পেয়েছে।

০৪। পলস্নী দারিদ্র্য বিমোচন কর্মসূচী (পদাবিক)ঃ

১.       প্রকল্প এলাকার দারিদ্র্য পুরষ ও মহিলা জনগোষ্ঠীকে সমবায় সমিতির মাধ্যমে আয় বর্ধনমূলক কর্মকান্ডে সম্পৃক্তসহ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং জীবন যাত্রার মান উন্নয়নে সহায়তা দানসহ তাদের দারিদ্র্য বিমোচনের ব্যবসহা করা।

২.       উপকারভোগীদের দক্ষতা বৃদ্ধি, মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ প্রদান, নিজসব পুঁজি  গঠন, আয়বর্ধন মূলক কর্মকান্ড পরিচালনার জন্য ঋণ প্রদান এবং বাজারজাতকরণ সুবিধা প্রদান।

০৫। সমনবিবত দারিদ্র্য বিমোচন কর্মসূচী (সাদাবিক)ঃ

১.       আর্থ সামাজিক উন্নযনের লক্ষ্যে দরিদ্র্য জনগোষ্ঠীকে অনানুষ্ঠানিক দলে সংগঠিত করে প্রশিক্ষণ প্রদান ও ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় জমার মাধ্যমে পুঁজি গঠনে সহায়তা দান।

২.       আয়বর্ধক কর্মকান্ড বাসত্মবায়নের জন্য জামানত বিহীন ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ও টেকসই উন্নয়ন নিশ্চিত করণসহ পরিবারের আয় বৃদ্ধি ও জীবন যাত্রার মানোন্নয়ন।

০৬। পলস্নী প্রগতি প্রকল্প

১.        দারিদ্র্য জনগোষ্ঠীকে আয়বর্ধক কর্মকান্ডে প্রশিক্ষিত করার পাশাপাশি ক্ষুদ্র ও ক্ষুদ্র  উদ্যোক্তা ঋণ প্রদান করে দারিদ্র্য বিমোচন করা।

২.       সমন্বিত ব্যবসহাপনার মাধ্যমে পলস্নী অঞ্চলের কৃষি ও পুটি, শিক্ষা পরিবার পরিকল্পনা পানি ও পয়ঃনিস্কাশন ইত্যাদিসহ সকল সেবার প্রত্যাশিত মান নিশ্চিত করা এ প্রকল্পের উদ্দেশ্য।

০৮। অস্বচছল মুক্তিযোদ্ধা ও তাঁদের পোষ্যদের প্রশিক্ষণ ও আত্মকর্মসংসহান কর্মসূচী

১.     মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারেরপোষ্যদের আয়বৃদ্ধিমূলক কর্মকান্ড বাসত্মবায়নের উপর দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান।

২.       আয় বৃদ্ধিমূলক কর্মকান্ড বাসত্মবায়নের জন্য ঋণ প্রদান।

৩.       আয়বৃদ্ধির মাধ্যমে স্বনির্ভরতা অর্জন ও জীবন যাত্রারার মানোন্নয়নে সহায়তা দান।

০৯। আদর্শ গ্রাম ২ প্রকল্পঃ

১.        আদর্শ গ্রামে বসবাসরত ভূমিদীন ও গৃহদীন পরিবারের দারিদ্র্য বিমোচন।

২.       আয়বর্ধক কর্মকান্ডে প্রশিক্ষণ ঋণ সহায়তা প্রদান।

৩.       আয়বর্ধক কর্মকান্ড বাস্তবায়নের মাধ্যমে পরিবারের আয় বৃদ্ধি এবং জীবন যাত্রার মানোন্নয়ন।

১০। অংশীদারিত্বমূলক পলস্নী উন্নয়ন প্রকল্প-২

১.      যোগাযোগ সহযোগিতা ও সমন্বয় বৃদ্ধির মাধ্যমে তৃণমূল পর্যায়ে জবাবদিজিতা ও স্বচছতা নিশ্চিত করা।

২.       ইউনিয়ন পরিষদকে ওয়ান স্টপ সার্ভিস ডেলিভারী স্টেশনে রুপান্তর।

৩.       স্থানীয় সম্পদের সুষ্ঠু আহরন ও সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা ও সামাজিক পুঁজি গঠনে সহায়তা করা। নিজস্ব উদ্যোগে পরিকল্পনা প্রনাৎয়ণ এবং ব্যক্তিগত আর্থিক অংশগ্রহনের মাধ্যমে তা বাস্তবায়ন।